Pages

Great Time | Perpetuity

Great Time | Perpetuity
মহাকাল !

মহাকাল বলে কিছুই নেই ! কিন্তু আমরা এই বিশ্বভ্রম্মান্ড সহ এই মহাজগত সকল কিছুই মহাকালের পাণে ধাবিত হচ্ছি । ততকাল ধাবিত হতেই থাকব যতদিন মহাকালে প্রবেশ না করছি । মহাকালে প্রবেশ না করা পর্যন্ত কারোই নিস্তার নেই এই প্ররিক্রমা থেকে । ততদিন মহাবিশ্বের আষ্ফালন এমন ভাবেই হতে থাকবে ক্রমশ, সৃষ্টি এবং ধ্বংশ , আবার সৃষ্টি আবার ধ্বংশ ! আবার আবার আবার ! অসংখ্যবার অনন্তকাল ! যতদিন না মহাকালে প্রবেশ করছি !


মহাকাল বলে কিছুই নেই !
মহাকাল সেই মাত্রা যার কোনো অস্তিত্বই নেই । নিশ্চল অবস্থানবাদ মহাকাল ! যার কোনো অস্থিত্বই নেই কোনো কালেই ! সেই মহাকালের পাণেই আমরা ধাবিত হচ্ছি আমাদের সম্মিলিত জ্ঞান বিজ্ঞান ধারাবাহিকতা নিয়ে । মহাকাল সৃষ্টি করা হবে ! জ্ঞান বিজ্ঞান সেদিকেই ধাবিত হচ্ছে, ততদিন কাল বয়েই যাবে অনন্তের পাণে যতদিন মহাকাল সৃষ্টি না হচ্ছে ! যেই মহাকালের অস্তিত্বই নেই কোনো কালেই ! আবার সৃষ্টি আবার ধ্বংশ, আবার আবার আবার । অসংখ্যবার অনন্তকাল ! যতদিন না মহাকালে প্রবেশ করছি !
মহাকাল বলে কিছুই নেই !


কিন্তু আমরা মহাকাল চাই ! এই চাওয়ারই এক ভুল বিবর্তন হলো ধর্ম । যা আজ মানুষের মাঝে ভুলের পরিমান উত্তরোত্তর বৃদ্ধি করেই চলেছে । যেনো এই ভুল থেকে প্ররিত্রাণ নেই মানুষের ! ভুল থেকে আরো ভুলের সৃষ্টি ! এক ভুল সৃষ্টি করছে আরো লক্ষ হাজার কোটি ভুলের ! তাই মানুষ ধর্মের আবেগে পথভ্রষ্ট এক বিশাল আক্ষেপ !
“অনন্ত উপলব্ধি”
রচনা:১০ এপ্রিল ২০১৩

No comments:

Post a Comment